ঢাবি প্রফেসর ড. মোর্শেদ হাসানকে চাকরিচ্যুতি; রাবির জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের নিন্দা

ঢাবি প্রফেসর ড. মোর্শেদ হাসানকে চাকরিচ্যুতি; রাবির জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের নিন্দা

ঢাবি প্রফেসর ড. মোর্শেদ হাসানকে চাকরিচ্যুতি; রাবির জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের নিন্দা

রাশেদ রাজনঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মার্কেটিং বিভাগের প্রফেসর ড. মোর্শেদ হাসান খানের চাকরিচ্যুতির বিরুদ্ধে তীব্র  নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম। শুক্রবার দুপুর এক লিখিত সংবাদ বিজ্ঞপ্তিতে এই প্রতিবাদ জানায় ফোরামের শিক্ষকগণ ।

লিখিত সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, “রাবি জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম গভীর উদ্বেগের সাথে লক্ষ করেছে যে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের প্রফেসর ড.  মোর্শেদ হাসান খানকে ভিন্নমতের কারণে রাজনৈতিক প্রতিহিংসামূলকভাবে চাকরিচ্যুত করা হয়েছে। আমরা এই অনাকাঙ্খিত ও ন্যাক্কারজনক সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।”

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, “আমরা মনে করি, গণতান্ত্রিক চর্চা ও বাক-স্বাধীনতার বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই ধরনের অবস্থান  প্রতিষ্ঠানটির গৌরবজ্জল ইতিহাস ও ঐতিহ্যকে ভুলুন্ঠিত করেছে। বিশ্ববিদ্যালয়ের ফার্স্ট স্ট্যাটিউটের ৪৫(৩),(৪) উপধারায় এবং বিশ্ববিদ্যালয় ৭৩‘র অধ্যাদেশের ৫৬(৩) উপধারায় চাকুরীচ্যুতির বিষয়ে স্পষ্ট নির্দেশনা দেয়া আছে। সেখানে বলা হয়েছে- ‘নৈতিক স্খলন, অদক্ষতা, বিশ্ববিদ্যালয়ের আইন ও চাকুরিবিধি পরিপন্থী’ কাজের সাথে যুক্ত থাকার অপরাধে কোনো শিক্ষক বা কর্মকর্তাকে টার্মিনেট করা যেতে পারে। কিন্তু ড. মোর্শেদের ২০১৮ সালের মার্চে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত নিবন্ধটি উল্লিখিত অপরাধের কোনোটিতেই পড়ে না। জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম, রাজশাহী বিশ্ববিদ্যালয় বিধি-বহির্ভূত ও অন্যায়ভাবে গ্রহণ করা এই সিদ্ধান্তটি পুনর্বিবেচনার জোর দাবী জানাচ্ছে। আমরা আশা করি, ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনতিবিলম্বে এই বৈষম্য ও পক্ষপাতমূলক সিদ্ধান্তটি প্রত্যাহার করে স্বাধীনভাবে মত প্রকাশ এবং মুক্ত জ্ঞান চর্চায় ভূমিকা রাখবে।”

সংবাদ বিজ্ঞপ্তিটিতে স্বাক্ষর প্রদান করেন জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম-এর সভাপতি প্রফেসর ড. মো. হাবীবুর রহমান, সাধারণ সম্পাদক প্রফেসর ড. আওরঙ্গজীব মো. আব্দুর রাহমান এবং ফোরামের কার্যনির্বাহী পরিষদের সদস্যবৃন্দ – প্রফেসর ড. শামসুল আলম সরকার, প্রফেসর ড. সি এম মোস্তফা, প্রফেসর ড. আশরাফুজ্জামান, প্রফেসর ড. এনামুল হক, প্রফেসর ড. মামুনুর রশীদ, প্রফেসর ড.  এ এন এম জাহাঙ্গীর কবীর, প্রফেসর ড. ফরিদুল ইসলাম, প্রফেসর ড. আবুল হাসান, মুহাম্মদ সাজ্জাদুর রহিম, ড. তারিকুল ইসলাম, ড. আব্দুল খালেক, প্রফেসর ড. মাসুদ পারভেজ রানা, ড. শাহানা পারভীন, ড. সাইফুল ইসলাম ফারুকী, প্রফেসর ড. রেজাউল করিম-২, প্রফেসর ড. এফ নজরুল ইসলাম, প্রফেসর ড. সৈয়দ সরওয়ার জাহান, প্রফেসর ড. যাহার-ই-তাশনীম, প্রফেসর ড. মোস্তাফিজুর রহমান, প্রফেসর ড. ইসমাইল তারেক, প্রফেসর ড. মাহবুবার রহমান, প্রফেসর ড. জাহাঙ্গীর হোসেন, প্রফেসর ড. আতিকুল ইসলাম, প্রফেসর ড. আরিফুল হাসান, প্রফেসর ড. আবুল কালাম আজাদ, প্রফেসর ড. এম আসাদুল হক, ড. এম মোস্তফা কামাল।

মতিহার বার্তা ডট কম: ১১ সেপ্টেম্বর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply